তৎকালীন স্বাস্থ্য সচিব আসাদুল ইসলামের মৌখিক নির্দেশেই স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ রিজেন্ট হাসপাতালের সঙ্গে লিখিত চুক্তি করেছেন বলে জানিয়েছেন বর্তমান স্বাস্থ্য সচিব আবদুল মান্নান। আসাদুল ইসলাম বর্তমানে পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব হিসেবে কর্মরত রয়েছেন।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তি নিয়ে মন্ত্রণালয়কে তার অবস্থান তুলে ধরেন। এরপর স্বাস্থ্য সচিব সাংবাদিকদের এ কথা জানান।

স্বাস্থ্য সচিব বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের কাছে ব্যাখ্যা চাওয়া হয়। তিনি লিখিত জবাব দিয়েছেন, আমরা সেটি পেয়েছি। সেখানে জানানো হয়েছে, চুক্তি করা হয়েছিল তৎকালীন স্বাস্থ্য সচিব আসাদুল ইসলামের মৌখিক নির্দেশে।

আবদুল মান্নান বলেন, মহাপরিচালক লিখিত জবাব দিয়েছেন, জবাবের সঙ্গে অনেক কাগজ সংযুক্ত করা হয়েছে। সেগুলো পর্যালোচনা করে লিখিতভাবে এ বিষয়ে জানানো হবে।

গত ১১ জুলাই স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে রিজেন্টের সঙ্গে চুক্তির কথা জানায়। পরে ১২ জুলাই স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে ব্যাখ্যা দাবি করে স্বাস্থ্য মন্ত্রণালয়। রিজেন্টের সঙ্গে চুক্তির আগে কী কী বিষয় বিবেচনা করা হয়েছিল সে বিষয়ে তার কাছে ব্যাখ্যা চাওয়া হয়।