হোয়াটসঅ্যাপ, বিশ্বের অন্যতম জনপ্রিয় মোবাইল ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। ফেসবুকের এই মেসেজিং অ্যাপ প্রায় সমস্ত প্ল্যাটফর্ম আইওএস, অ্যান্ড্রয়েড, কাইওএস-এ কাজ করে। তবে এবার আর সমস্ত প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ।

নতুন বছরের ১ জানুয়ারি থেকে পুরনো বেশ কয়েকটি মডেলের স্মার্টফোনে আর ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ।

পুরনো যেসব অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে চলবে না হোয়াটসঅ্যাপ এই তালিকায় রয়েছে অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোন। এর পাশাপাশি কিছু আইফোনও রয়েছে। হোয়াটসঅ্যাপ FAQ পেজে বলা হয়েছে যে হোয়াটসঅ্যাপ সেই সব স্মার্টফোন যেগুলি অ্যান্ড্রয়েড ৪.০.৩ এবং অন্য় আরো নতুন ভার্সনে কাজ করবে। এছাড়া আইফোনে আইওএস৯ এবং এর উপরের ভার্সনগুলোতে সাপোর্ট করবে হোয়াটসঅ্যাপ।

আইফোনের যেসব মডেলগুলিতে কাজ করবে না হোয়াটসঅ্যাপ-

আইফোন ৪, আইফোন ৪এস, আইফোন ৫, আইফোন ৫এস, আইফোন ৬ এবং আইফোন ৬এস অপারেটিং সিস্টেম আইওএস৯ দিয়ে আপডেট করতে হবে। যদি না করা হয় তবে এই স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ কাজ করবে না। তবে আইফোন ৬এস, ৬ প্লাস এবং আইফোন এসইকে আইওএস ১৪ দিয়ে আপডেট করিয়ে নিতে পারেন।

এই অ্যান্ড্রয়েড ফোনেও বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ-

সেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন যা অ্যান্ড্রয়েড ৪.০.৩ অপারেটিং সিস্টমে কাজ করে না, তাদের মধ্যেও হোয়াটসঅ্যাপ কাজ করবে না। তাদের মধ্যে রয়েছে এইচটিসি ডিজায়ার, এলজি অপ্টিমাস ব্ল্যাক, মটোরোলা ড্রয়েড রেজার, স্যামসং গ্যালাক্সি এস ২ এর মতো মডেল স্মার্টফোনগুলি। এই তালিকায় আরও বেশ কিছু অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকবে, যা কোম্পানির তরফে পরবর্তীতে ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

কীভাবে দেখবেন আপনার ফোনের অপারেটিং সিস্টেম?

আইফোন ব্যবহারকারীরা এই ভাবে দেখবেন- Settings > General > Information। এই পদ্ধতিতে আপনার iPhone-এর সফটওয়্যার ডিটেলসও জানতে পারবেন।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই ভাবে দেখবেন- Settings > About Phone। এই ভাবে খুব সহজেই ফোনের অপারেটিং সিস্টেমর বিষয় জানতে পারবেন।