সাধন সাহা জয় ,নবীনগর ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর পৌরসভার (প্রথম শ্রেণি) ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে। মেয়র অ্যাডভোকেট শিব শংকর দাস গতকাল মঙ্গলবার দুপুরে তাঁর কার্যালয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিতসংখ্যক সুধীজনের উপস্থিতিতে ১৬০ কোটি টাকার এই বাজেট ঘোষণা করেন।

গত অর্থ বছরের চেয়ে ৮৩ কোটি টাকা বেশি। মেয়র নির্বাচিত হওয়ার পর এটিই ছিল জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ও আইনজীবী মেয়র শিব শংকর দাসের প্রথম বাজেট ঘোষণা।

প্রস্তাবিত বাজেটে উন্নয়ন খাতে ১৫৬ কোটি ও রাজস্ব খাতে প্রায় ৪ কোটি টাকা আয় দেখানো হয়েছে। পক্ষান্তরে এই বাজেটে উন্নয়ন খাতে ১৫৭ কোটি ও রাজস্ব খাতে ব্যয় ধরা হয়েছে প্রায় সাড়ে তিন কোটি টাকা।

পাশাপাশি উন্নয়ন ও রাজস্ব খাতে মোট ৫২ লাখ টাকা উদ্ধৃত দেখানো হয়েছে।

প্রস্তাবিত বাজেটে সবচেয়ে বেশি উন্নয়ন ব্যয় ধরা হয়েছে, কুমিল্লা অঞ্চল পৌরসভা প্রকল্পে শহরের সৌন্দর্যবর্ধনে ৪০ কোটি, UGIIP-III প্রকল্পে রাস্তাঘাটের উন্নয়নে ৩৯ কোটি, পানি উন্নয়ন বোর্ডের শহর রক্ষা বাঁধ ও রাস্তা নির্মাণ প্রকল্পে ৩০ কোটি এবং পৌর এলাকায় বিশুদ্ধ পানির জন্য ওয়াটার সাপ্লাই নির্মাণ প্রকল্পে মোট ২৫ কোটি টাকা।

বাজেট ঘোষণার সময় মেয়রের পাশে পৌরসভার হিসাব রক্ষণ কর্মকর্তা মোহাম্মদ জামাল উদ্দিন, উপসহকারী প্রকৌশলী মকবুল হোসেন, প্রধান সহকারী আবদুল মোমেনসহ পৌর কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত অর্থবছরে সাবেক মেয়র বিএনপি নেতা মাইন উদ্দিন মাইনু মোট ৭৭ কোটি টাকার বাজেট ঘোষণা করেছিলেন।